পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ – Family Planning Job Circular 2021 প্রকাশিত হয়েছে পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে । বাংলাদেশের প্রেক্ষাপটে বিশেষ করে গ্রাম্য এলাকায় পরিবার পরিকল্পনা বিভাগের চাকরির জনপ্রিয়তা একেবারে শীর্ষে। 

গ্রামের যে সকল শিক্ষার্থীর একটু ভালোভাবে লেখাপড়া শেষ করে বা গ্রামে কিছু একটা করতে চায় তারা এই পরিবার পরিকল্পনা চাকরির প্রতি অত্যন্ত বেশি আকর্ষিত। তাদের মত আপনিও যদি এরকম একটা সুখের সরকারি চাকরি করতে চান তাহলে এটা হতে পারে আপনার জন্য একটা সুবর্ণ সুযোগ।

পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

চাকরির ধরণসরকারি চাকরি
প্রতিষ্ঠানের নামপরিবার পরিকল্পনা
ওয়েবসাইটdgfp.gov.bd
পদসংখ্যা১২৬২ জন
মোট পদ০৪ টি (প্রত্যেক জেলা থেকে)
জেলাকক্সবাজার, সিলেট, মউলোভীবাজার, নোয়াখালী, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, কুমিল্লা, ঝিনাইদহ, রংপুর ও গাজীপুর
আবেদন শুরু১৬ জুলাই, ২০২১
আবেদনের শেষ তারিখ২৭ -সে জুলাই, ২০২১
আবেদনের পদ্ধতিঅনলাইনে
বয়সঃ১৮-৩০ বছর
ওয়েবসাইটএখানে

Poribar Porikolpona Job Circular 2021

শূন্যপদ: রিবার পরিকল্পনা সহকারী। পদের সংখ্যা: ভিন্ন ভিন্ন। শিক্ষাগত যোগ্যতা: উচ্চমাধ্যমিক/সমমান পাশ। যেকোনো একটিতে ২য় বিভাগ বা জিপিএ -২.০০ থাকতে হবে। বেতন: ৯৭০০-২৩৪৯০/-

শূন্যপদ: পরিবার পরিকল্পনা পরিদর্শক পদের সংখ্যা: ভিন্ন ভিন্ন। শিক্ষাগত যোগ্যতা: উচ্চমাধ্যমিক/সমমান সার্টিফিকেট পাশ বেতন: ৯৩০০-২২৪৯০/-

শূন্যপদ: পরিবার কল্যাণ সহকারী পদের সংখ্যা: ভিন্ন ভিন্ন। শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিক/এসএসসি সার্টিফিকেট পাশ বেতন: ৯০০০-২১৮০০/-

শূন্যপদ: আয়া পদের সংখ্যা: ভিন্ন ভিন্ন। শিক্ষাগত যোগ্যতা: অষ্টম শ্রেণী পাশ বেতন: ৮২৫০-২০০১০/-

পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ কুষ্টিয়া

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের নিয়ন্ত্রণে বাংলাদেশের প্রত্যেকটা জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় অফিস গুলো পরিচালিত হয়ে থাকে। একেক সময় একেক জেলা-উপজেলায় এমনকি ইউনিয়ন পর্যায়ে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে।

তবে সকল নিয়োগ বিজ্ঞপ্তি গুলো যে অনুযায়ী প্রকাশিত হবে আমরা আমাদের ওয়েবসাইটে সেই অনুযায়ী জেলা উপজেলা এবং ইউনিয়নের নাম সহ সম্পূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকি। 

পরিবার পরিকল্পনা বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি তে আবেদনের নূন্যতম যোগ্যতা হয়ে থাকে এইচএসসি পাস এবং বেতন স্কেল 9000 টাকা থেকে 21500 টাকা পর্যন্ত হয়ে থাকে। 

জেলাঃ কুষ্টিয়া আবেদন প্রক্রিয়া শুরুর তারিখঃ ২২ -শে জুন, ২০২১ আবেদন শেষের তারিখঃ ২৬ -সে জুলাই, ২০২১ আবেদন ঠিকানাঃ http://dgfpkus.teletalk.com.bd

পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
  • পরিবার পরিকল্পনা সহকারী
  • পরিবার পরিকল্পনা পরিদর্শক
  • পরিবার কল্যাণ সহকারী
  • আয়া। 

>>আবেদন ফরম পূরণ এবং পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে নিম্নবর্ণিত শর্তে বলি অনুসরণ করতে হবে।

(১) পরিবার পরিকল্পনা পরিদর্শক পদের আবেদনকারীকে সংশ্লিষ্ট ইউনিয়ন বা পৌরসভা অথবা সিটি কর্পোরেশনের ওয়ার্ড এর স্থায়ী বাসিন্দা হতে হবে। এজন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পৌর সভার মেয়র অথবা সিটি কর্পোরেশনের কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিক সনদপত্র ও স্থায়ী বাসিন্দার সনদপত্র মৌখিক পরীক্ষার সময় দাখিল করতে হবে। অস্থায়ীভাবে বসবাসকারি গ্ণ এই পদে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না।

(২) পরিবার কল্যাণ সহকারী পদের আবেদনকারীকে অবশ্যই শূন্য পদের বিপরীতে প্রদর্শিত সংশ্লিষ্ট ইউনিয়নের সংশ্লিষ্ট ইউনিট অথবা বোর্ডের আওতাভুক্ত গ্রাম পাড়া বা মহল্লার স্থায়ী বাসিন্দা হতে হবে। এজন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পৌর সভার মেয়র অথবা সিটি কর্পোরেশনের কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিক সনদপত্র ও স্থায়ী বাসিন্দার সনদপত্র এর কপি মৌখিক পরীক্ষার সময় দাখিল করতে হবে। অস্থায়ীভাবে বসবাসকারী কেউ এই পদে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না। 

(৩) ২৫/০৩/২০২০ (পঁচিশ মার্চ দুই হাজার বিশ) তারিখে প্রার্থীর বয়সসীমা ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে শহীদ মুক্তিযোদের পুত্র কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

(৪) পরিবার কল্যাণ সহকারী পদের আবেদনকারীকে অবশ্যই শূন্য পদের বিপরীতে প্রদর্শিত সংশ্লিষ্ট ইউনিয়নের সংশ্লিষ্ট ইউনিট অথবা বোর্ডের আওতাভুক্ত গ্রাম পাড়া বা মহল্লার স্থায়ী বাসিন্দা হতে হবে। এজন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পৌর সভার মেয়র অথবা সিটি কর্পোরেশনের কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিক সনদপত্র ও স্থায়ী বাসিন্দার সনদপত্র এর কপি মৌখিক পরীক্ষার সময় দাখিল করতে হবে। অস্থায়ীভাবে বসবাসকারী কোন এই পদে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না। 

(৫) সরকারী আধা-সরকারী এবং স্বায়ত্বশাসিত সংস্থায় কর্তব্যরত প্রার্থীগণকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে আবেদন করতে হবে এবং অনুমতি পত্র মৌখিক পরীক্ষার সময় প্রদর্শন করতে হবে।

(৬) নিয়োগের ক্ষেত্রে সরকারের প্রচলিত বিধি-বিধান এবং কোটা নীতি অনুসরণ করা হবে এবং পরবর্তীতে সংশ্লিষ্ট বিধিবিধান কোন সংশোধন হলে তা অনুসরণ করা হবে।

(৭) নিয়োগ বিজ্ঞপ্তির 1 থেকে 2 নং পদের জন্য 112 টাকা এবং 3 থেকে 4 নং পদের জন্য 56 টাকা ফি জমা দিতে হবে।

(৮) প্রার্থীর যোগ্যতা যাচাই প্রার্থী কর্তৃক প্রদত্ত কোনো তথ্য বা দাখিলকৃত কাগজপত্র ভেজাল মিথ্যা বা বিজ্ঞপ্তিতে যাওয়া ন্যূনতম সত্যের সাথে সামঞ্জস্য পাওয়া গেলে ভুয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে ভুল তথ্য বা জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যে কোনো প্রার্থীর প্রার্থিতা পরীক্ষা চলাকালীন অথবা পরবর্তীতে যেকোনো সময় করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

(৯) লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশের পর নির্ধারিত সময়ের মধ্যে নিম্নোক্ত অথবা কাগজ পত্রের ফটোকপি গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়ন করে এক্সের জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় সরাসরি অথবা ডাকযোগে জমা দিতে হবে।

  • প্রার্থী সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র
  • প্রার্থী যে ইউনিয়ন পৌরসভা সিটি কর্পোরেশনের স্থায়ী বাসিন্দা সেই ইউনিয়ন সিটি কর্পোরেশন বা পৌরসভার মেয়র কর্তৃক প্রদত্ত নাগরিকত্বের সনদপত্র
  • মহিলা কোটা ব্যতীত অন্যান্য ফোটা দাবির সমর্থনে প্রার্থীকে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপত্র প্রমাণ।
  • আবেদনকারী মুক্তিযোদ্ধা প্রথম শহীদ মুক্তিযোদ্ধার পুত্র কন্যা ও পুত্র কন্যার পুত্র কন্যা হলে আবেদনকারী মুক্তিযোদ্ধা শহীদ মুক্তিযোদ্ধার পুত্র কন্যা ও পুত্র কন্যার পুত্র কন্যা এবং সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর পৌরসভার মেয়র অথবা পৌরসভার কাউন্সিলর ফটিক যাচাই পত্র জমা দিতে হবে।
  • ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা পৌরসভার মেয়র অথবা সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর অথবা গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র
  • জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন

পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি পরীক্ষা হয়ে থাকে সাধারণত এলাকাভেদে লোকাল পর্যায়ে। উচ্চতার কোন পথে যখন নিয়োগ হয় তখন সেটা হয়তো বিভাগীয় কিংবা রাজধানী শহরের পরীক্ষা দিতে হতে পারে। সঠিকভাবে আবেদন করার পর এডমিট কার্ড ডাউনলোড করতে হবে। আর আপনার এডমিট কার্ডের লেখা থাকবে যে কবে পরীক্ষা হবে এবং কোথায় হবে। 

পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সিলেট

পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

চলমান নিয়োগ বিজ্ঞপ্তি গুলোঃ

যেকোনো বিজ্ঞপ্তির পরবর্তী আপডেট পেতে এবং নিত্য নতুন চাকরির খবর দেখতে চাইলে আমাদের সাথে ফেসবুকে যুক্ত হোন। ধন্যবাদ,,,,

Leave a Reply